কারাবন্দি মেক্সিকান মাদক সম্রাট এল চাপো গুজম্যানের স্ত্রী এমা করোনেল এইসপুরোকে আটক করেছে যুক্তরাষ্ট্র। জাস্টিস ডিপার্টমেন্ট এক বিবৃতিতে জানিয়েছে, ওয়াশিংটন ডিসির বাইরে ডুলেস আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৩১ বছর বয়সী এমা করোনেলকে আটক করা হয়। তার বিরুদ্ধে কোকেন, মেথাফেটামাইন, হেরোইন ও গাঁজা বিতরণের অপরাধে অংশ নেওয়ার অভিযোগ আনা হয়েছে।

এল চাপো বর্তমানে মাদক ও অর্থ পাচারের দায়ে নিউইয়র্কে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছেন। ৬৩ বছর বয়সী গুজম্যান ছিলেন মেক্সিকোর ‘সিনালোয়া কার্টেল’ এর সাবেক প্রধান। কর্মকর্তাদের তথ্যমতে, যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় মাদক পাচারকারী ছিল এই সংঘটি।

২০১৯ সালে গুজম্যানের বিচারের সময় তার জীবনের রোমহর্ষক কাহিনী বেরিয়ে আসে। ১৩ বছর বয়স থেকেই ধর্ষণ এবং সাবেক কার্টেল সদস্য ও প্রতিযোগীদের ঠাণ্ডা মাথায় হত্যা করা শুরু করেন তিনি। তার স্ত্রী এমা করোনেলের বিরুদ্ধে মাদক পাচারের অভিযোগ ছাড়াও ২০১৫ সালে মেক্সিকোর কারাগার থেকে এল চাপো গুজম্যানকে পালাতে সহায়তা করার অভিযোগ রয়েছে।

জাস্টিস ডিপার্টমেন্ট জানিয়েছে, মঙ্গলবার ওয়াশিংটন ডিসির ফেডারেল আদালতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এমা করোনেলকে হাজির করা হবে।

মেক্সিকোর সর্বাধিক সুরক্ষার কারাগার আলতিপ্লানো থেকে গুজম্যান পালিয়ে গিয়েছিলেন। কারাগারের পাশে তার ছেলের কেনা একটা জায়গা ছিল। কারাগার থেকে চুরি করা একটি জিপিএস ঘড়ির মাধ্যমে সেই জায়গা ব্যবহার করে টানেল খননকারীরা গুজম্যানের প্রকৃত অবস্থান নিশ্চিত করে। বিশেষভাবে তৈরি একটি মটরসাইকেলে করে টানেলের মাধ্যমে কারাগার থেকে পালিয়ে যান গুজম্যান।

আদালতের নথি থেকে জানা যায়, ২০১৭ সালে যুক্তরাষ্ট্রে গুজম্যানকে হস্তান্তরের আগে তার আরেকটি পলায়নের পরিকল্পনায় সম্পৃক্ত ছিলেন এমা করোনেল। তবে এ অভিযোগের বিষয়ে করোনেলের কাছ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews