কমেছে মোবাইল ইন্টারনেট গ্রাহক, বেড়েছে সংযোগ

গত এক মাসে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী কমে গেছে ৩ লাখ ৭২ হাজার। টানা পাঁচ মাস বৃদ্ধির পর এই ধাক্কা। সেখানে আগের হিসাবে স্থিতিশীল রয়েছে ব্রডব্যান্ড ব্যবহারকারী।

বিটিআরসির সর্বশেষ হিসেবে অক্টোবরে মোবাইল ইন্টারনেটের গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ১০ কোটি ২১ লাখ ৬ হাজার। সেপ্টেম্বরে যা ছিল ১০ কোটি ২৪ লাখ ৭৮ হাজার। তবে মোবাইল সংযোগ বেড়েছে সাড়ে ৯ লাখের মতো।

অন্যদিকে অক্টোবরে এসে সেপ্টেম্বরের ব্রডব্যান্ড ব্যবহারকারীর সংখ্যা ৮৬ লাখ ৫৬ হাজার হতে বাড়েনি আবার কমেনি। করোনার শুরুতে মার্চে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী ছিল ৯ কোটি ৫১ লাখ ৬৮ হাজার, এপ্রিলে ৯ কোটি ৩১ লাখ ১ হাজার, মে মাসে ৯ কোটি ৪০ লাখ ২৮ হাজার, জুনে ৯ কোটি ৪৯ লাখ ৫ হাজার, জুলাইয়ে ৯ কোটি ৭৮ লাখ ৪০ হাজার এবং আগস্টে ছিল ৯ কোটি ৯৬ লাখ ১৮ হাজার সংযোগ।

অন্যদিকে ব্রডব্যান্ডে মার্চে ছিল ৮০ লাখ ৮৪ হাজার, এপ্রিলে ও মে মাসে এই সংখ্যা আর বাড়েনি। জুনে এসে এটি এক লাফে প্রায় ৬ লাখ বেড়ে হয়ে দাঁড়ায় ৮৫ লাখ ৭১ হাজার। কিন্তু জুলাই এবং আগস্ট মাসে তা আর বাড়েনি। এরপর সেপ্টেম্বরে এসে ব্যবহারকারীর সংখ্যা বাড়ে ১ লাখের মতো, দাঁড়ায় ৮৬ লাখ ৫৬ হাজার।

আরো পড়ুন : যেখানেই দুর্নীতি সেখানেই অভিযান : স্বরাষ্ট্রমন্ত্রী

এদিকে টানা চার মাস ধরে বেশ বড় সংখ্যাতেই মোবাইল সংযোগ বেড়ে চলেছে। বিটিআরসির হিসাবে সর্বশেষ অক্টোবরে বেড়েছে ৯ লাখ ৬০ হাজার সংযোগ। মাসটিতে মোট মোবাইল সংযোগ দাঁড়িয়েছে ১৬ কোটি ৮০ লাখ ৬৯ হাজার। সেপ্টেম্বরে এই হিসাব ছিল ১৬ কোটি ৭১ লাখ ৯ হাজার। এর আগে আগস্ট মাসে ১৬ কোটি ৬০ লাখ ২৮ হাজার সংযোগ ছিল যা জুলাই মাস হতে প্রায় ২০ লাখ বেশি ছিল। জুলাইয়ের মোট সংযোগ ছিল ১৬ কোটি ৪২ লাখ। এর আগে অবশ্য সংযোগ পড়তি ছিল। জুন মাসের ১৬ কোটি ১২ লাখ ৯৫ হাজার সংযোগের হিসাব মে মাসের সংযোগের চেয়ে কয়েক লাখ কম ছিল। মে মাসে ছিল ১৬ কোটি ১৫ লাখ ৬ হাজার।

ফলে দেখা যাচ্ছে করোনার ধাক্কা কাটিয়ে জুলাই মাস হতে সংযোগ বৃদ্ধির ধারা অব্যাহত রেখেছে অপারেটরগুলো। অক্টোবরে গ্রামীণফোনের ৭ কোটি ৮১ লাখ ২১ হাজার, রবির ৫ কোটি ৪ লাখ ১৩ হাজার, বাংলালিংকের ৩ কোটি ৪৯ লাখ ১৭ হাজার এবং টেলিটকের ৪৬ লাখ ১৮ হাজার সংযোগ হয়েছে। এরআগে সেপ্টেম্বরের গ্রামীণফোনের ছিল ৭ কোটি ৭৫ লাখ ৯২ হাজার সংযোগ, রবির ৫ কোটি ১ লাখ ২৬ হাজার, বাংলালিংকের ৩ কোটি ৪৭ লাখ ৭৮ হাজার এবং টেলিটকের ৪৬ লাখ ১২ হাজার সংযোগ ছিল।

ইত্তেফাক/ইউবি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews