মালয়েশিয়ার পেনাং শহরে ১৯ নভেম্বর অনুষ্ঠিত হয় ‘টোয়েন্টি টোয়েন্টি টেকফেস্ট লাইভ’। এবারের আয়োজনে বিশ্বের চারটি মহাদেশ থেকে মোট ১০টি শ্রেণিতে ১২টি ব্যক্তি মালিকানাধীন ও পাবলিক প্রতিষ্ঠানকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছিল। পরে প্রতিটি শ্রেণিতে বিজয়ীসহ ১০টি রানার আপ ও ২১টি মেরিট অ্যাওয়ার্ডস দেওয়া হয়।

‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)’ এর এই সম্মাননা ভবিষ্যতে আরও সফল উদ্যোগ নিতে সবাইকে অনুপ্রাণিত করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

‘ওয়ার্ল্ড আইটি সার্ভিসেস অ্যালায়েন্স’ বা ‘উইটসা’ বিশ্বের তথ্যপ্রযুক্তি শিল্পের অন্যতম শীর্ষ সংস্থা। গোটা বিশ্বের ৮০টিরও বেশি দেশ এর সদস্য।

এখন পর্যন্ত iDEA প্রকল্প সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান এবং আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানকে সঙ্গে নিয়ে নানা উদ্যোগ বাস্তবায়ন করেছে বলে জানিয়েছে আইডিয়া। প্রকল্পের উদ্যোগে ইতোমধ্যে ৮০টি প্রশিক্ষণসহ বুট ক্যাম্প, সেমিনার, ওয়ার্কশপ আয়োজন করা হয়েছে, এতে অংশ নিয়েছেন ছয় হাজার ছয়শ’ ৫৫ জন অংশগ্রহণকারী।

মালয়েশিয়ায় গত ১৮ নভেম্বর থেকে শুরু হয় তিন দিনের ‘ওয়ার্ল্ড কংগ্রেস অফ ইনফরমেশন টেকনোলজি’ (ডব্লিউসিআিইটি) সম্মেলন। সম্মেলনের দ্বিতীয় দিন পুরস্কার ঘোষণা করা হয় এবং সম্মেলনের ৩য় দিন ২০ নভেম্বর সমাপনী অনুষ্ঠান আয়োজিত হয়। আগামী আয়োজন বাংলাদেশে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews