মোবাইল ইন্টারনেটের গতিতে মার্চে পিছিয়েছে বাংলাদেশ। আগের মাসের চেয়ে ছয় ধাপ পিছিয়ে দেশটি সূচকের ১১২তম অবস্থানে রয়েছে।

স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স থেকে এ তথ্য পাওয়া গেছে।

বৈশ্বিক এ সূচক প্রতি মাসেই প্রকাশিত হয়। এতে বিশ্বের বিভিন্ন দেশের ইন্টারনেটের গতির তুলনা করা হয়। এ সূচক তৈরি করা হয় লাখ লাখ পরীক্ষা থেকে প্রাপ্ত উপাত্ত ব্যবহার করে।  

সূচক অনুযায়ী, মার্চে মোবাইল ইন্টারনেটের সবচেয়ে বেশি গতি ছিল কাতারে, প্রতি সেকেন্ডে ৩১৩ দশমিক ৩০ মেগাবাইট। দ্বিতীয়তে সংযুক্ত আরব আমিরাত। এরপর যথাক্রমে আইসল্যান্ড ও দক্ষিণ কোরিয়া।

বাংলাদেশের অবস্থান ছয় ধাপ পিছিয়ে ১১২তম। দেশটিতে মোবাইল ইন্টারনেটের গতি প্রতি সেকেন্ডে ২৪ দশমিক ৫৯ মেগাবাইট। ১৪৮টি দেশের মধ্যে একেবারে শেষে অবস্থান কিউবার।

ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে শীর্ষে সিঙ্গাপুর। দেশটিতে ব্রডব্যান্ডের গতি প্রতি সেকেন্ডে ২৮৪ দশমিক ১৩ মেগাবাইট। এরপরে যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত, হংকং, চিলি ও যুক্তরাষ্ট্র।  

বাংলাদেশ ব্রডব্যান্ডের গতিতে ১০৮তম। ফেব্রুয়ারিতে ছিল ১০৭তম। দেশটিতে ব্রডব্যান্ডের গতি প্রতি সেকেন্ডে ৪৪ দশমিক ২৫ মেগাবাইট। এ সূচকেও ১৮২টি দেশের মধ্যে সবার শেষে রয়েছে কিউবা।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৪
আরএইচ 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews