মার্কিন ক্যাপিটাল হিলে ট্রাম্প সমর্থকদের সহিংস হামলার ঘটনায় নিন্দা জানিয়ে ও কামান্ডার ইন চীফ হিসাবে নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে স্বাগত জানিয়ে এবার খোলা চিঠি দিয়েছে মার্কিন সেনাবাহিনী। গতকাল সেনাবাহিনীর সদর দপ্তর থেকে এই চিঠি প্রকাশ করা হয়।

চিঠিতে মার্কিন জনগণ ও সংবিধান রক্ষায় সেনাবাহিনীর দায়বদ্ধতা উল্লেখ করে বলা হয়, ‘সেনাবাহিনী জনগণের দ্বারা নির্বাচিত নেতার যে কোন আইনসঙ্গত নির্দেশ পালন করবে, মানুষের জীবন ও রাষ্ট্রের সম্পদ রক্ষায় সংশ্লিষ্টদেরকে সমর্থন করবে এবং ঘরের কিংবা বাইরের যে কোন শত্রুর হাত থেকে যুক্তরাষ্ট্রের সংবিধান রক্ষায় দায়বদ্ধ থাকবে।’ ক্যাপিটাল হিলে হামলা ও তার পেছনে উস্কানি দেয়ায় নাম না করেই ট্রাম্পের নিন্দা জানিয়ে চিঠিতে বলা হয়, ‘২০২১ সালের ৬ জানুয়ারির ওই বিক্ষোভ ছিল মার্কিন কংগ্রেস ও সাংবিধানিক প্রক্রিয়ার উপরে সরাসরি হামলা।

সেখানে আরও বলা হয়, ক্যাপিটাল হিলের ভেতরে যে তান্ডব চালানো হয়েছে তা আইন বিরোধী। বাকস্বাধীনতা ও সমাবেশের অধিকার কাউকে সহিংসতা, অশান্তি ও এ ধরণের ঘটনায় উস্কানি দেয়ার অনুমতি দেয় না।’ জো বাইডেনকেও পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বাগত জানিয়ে চিঠিতে বলা হয়, ‘বাইডেনকে নব নির্বাচিত প্রেসিডেন্ট হিসাবে নিশ্চিত করেছে আদালত ও রাজ্যগুলো। তা সত্যায়ন করেছে কংগ্রেস। সংবিধান অনুযায়ী তিনি আগামী ২০ জানুয়ারি শপথ নেবেন এবং আমাদের ৪৬তম কামান্ডার ইন চীফ হবেন।’ সবশেষে চিঠিতে সেনা সদস্যদের সংবিধান রক্ষার এই মিশনে সতর্ক ও প্রস্তুত থাকতে আহ্বান জানানো হয়। ‘দ্যা জয়েন্ট চীফ অব স্টাফ’ লেটারহেডে লেখা চিঠিতে সাক্ষর করেন, ইউএস আর্মির প্রধান ও দ্যা জয়েন্ট চীফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি, এয়ার ফোর্সের প্রধান ও জয়েন্ট চীফ অব স্টাফের ভাইস চেয়ারম্যান জেনারেল জন হাইটেন, চীফ অব স্টাফ জেনারেল জেমস ম্যাকনভিল, মেরিন কর্পসের কমান্ডার ডেভিড বার্জারহ অন্যান্য শাখার শীর্ষ কর্মকর্তারা।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews