স্যাটেলাইট ধ্বংস করতে সক্ষম এমন একটি পারমাণবিক ডিভাইস তৈরির চেষ্টা করছে মস্কো। মার্কিন গোয়েন্দা সমর্থিত উদ্বেগের মধ্যে বুধবার রাশিয়া মহাকাশে পারমাণবিক অস্ত্র ব্যবহার নিষিদ্ধ করার প্রস্তাবে জাতিসংঘের একটি প্রস্তাবে ভেটো দিয়েছে।

রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া জাতিসংঘের খসড়াটিকে একটি ‘নোংরা প্রদর্শনী’ এবং প্রস্তাবের সমর্থক যুক্তরাষ্ট্র ও জাপানের তৈরি করা ‘খামখেয়ালি চাল’ বলে বর্ণনা করেছেন।

গত ফেব্রুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিশ্চিত করেন, রাশিয়া স্যাটেলাইট বিধ্বংসী সক্ষমতা অর্জন করছে বলে যুক্তরাষ্ট্রের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে।

গোয়েন্দা তথ্যের সঙ্গে পরিচিত তিনটি সূত্র পরে সিএনএনকে জানায়, এই অস্ত্র বিস্ফোরিত হলে ব্যাপক শক্তির তরঙ্গ তৈরি করে স্যাটেলাইটকে ধ্বংস করতে পারে।
ভোটাভুটির আগে ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তারা দাবি করেছিলেন, এই প্রস্তাবে রাশিয়ার ভেটো দেওয়ার মানে-তারা গোপন কিছু করতে পারে। 

মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বুধবার ভোটাভুটির পর তার বক্তব্যে এসব দাবির প্রতিধ্বনি করেছেন। সূত্র : সিএনএন

বিডিপ্রতিদিন/কবিরুল



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews