১৯৮০–এর দশকে যুক্তরাষ্ট্রে এত বেশি ব্যাংক ডাকাতি হতো যে একবার মার্কিন টেলিভিশন উপস্থাপক ও কৌতুক অভিনেতা জনি কারসন এক অনুষ্ঠানে বলেছিলেন, যেকোনো সময় কোনোরকম কথাবার্তা ছাড়াই কোনো ট্যাক্সিক্যাবে যদি চারজনকে একসঙ্গে উঠতে দেখেন, তাহলে ধরে নেবেন ব্যাংক ডাকাতি হতে যাচ্ছে।

মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই নিয়মিতভাবে ব্যাংক ডাকাতির পরিসংখ্যান প্রকাশ করে। সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০২২ সালে যুক্তরাষ্ট্রে ১ হাজার ৬১২টি ব্যাংক ডাকাতি হয়েছে। ২০০৯ সালে ছিল ৫ হাজার ৯৪৩টি। সুতরাং ব্যাংক ডাকাতি যে কমে গেছে, তাতে কোনো সন্দেহ নেই। বিশেষ করে আধুনিক প্রযুক্তির যুগে ব্যাংক ডাকাতির আরও অনেক রকম পদ্ধতি বের হয়ে গেছে। গবেষকেরাও বলেন, ঝুঁকির তুলনায় ব্যাংক ডাকাতি থেকে লাভ এখন অনেক কম। পরিসংখ্যান বলছে, বিশ্বে সবচেয়ে বেশি ব্যাংক ডাকাতি হয় কোস্টারিকায়। এর পরেই আছে আর্জেন্টিনা ও চিলি।

বাংলাদেশে ব্যাংক ডাকাতির সঠিক কোনো পরিসংখ্যান নেই। স্বাধীন বাংলাদেশে সম্ভবত প্রথম ব্যাংক ডাকাতি হয়েছিল ১৯৭২ সালের ৩ মে। এর আগে কোনো পত্রিকায় ডাকাতির খবর প্রকাশিত হয়নি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews