অ্যাডভোকেট এজে (আবদুল জব্বার) ভুইয়াকে সভাপতি ও অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজলকে সাধারণ সম্পাদক করে ২৫১ সদস্যের বিএনপির সহযোগী সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রীমকোর্ট বার ইউনিট কমিটি ঘোষণা করা হয়েছে। এ ছাড়া আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার ও ওমর ফরুক ফরুকীর নেতৃত্বে ঢাকা বারের কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার এ কমিটি গঠন করা হয়েছে বলে বিএনপির আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল জানান।

করোনাভাইরাসের মহামারীর মধ্যেও এর আগে দেশের বেশিরভাগ জেলায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কমিটি গঠন করা হয়েছে।

২০১৯ সালের ৩ অক্টোবর প্রবীণ আইনজীবী খন্দকার মাহবুব হোসেনকে আহ্বায়ক ও অ্যাডভোকেট মো: ফজলুর রহমানকে সদস্যসচিব করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ১৭৯ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি গঠন করা হয়। তার আগে একই বছরের ৩১ জানুয়ারি ব্যারিস্টার জমির উদ্দিন সরকারকে দায়িত্ব দেয়া হয়েছিল আইনজীবী ফোরাম পুনর্গঠনের।

আহ্বায়ক কমিটি গঠন হওয়ার পর সদস্য সংগ্রহ অভিযান শুরু হয় এবং দেশের সব বারে বিভাগীয় সমন্বয়কারীর নেতৃত্বে সদস্য ফরম দেয়া হয়। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় মাত্র সাত মাসের মধ্যে ৬০ জেলা বারে সফল সম্মেলনের মাধ্যমে উৎসবমুখর পরিবেশে নির্বাচনের মাধ্যমে আইনজীবী ফোরামের কমিটি গঠন করা হয়েছে। এতে কোনো বিতর্ক ও হস্তক্ষেপের ঘটনা ঘটেনি বলে আইনজীবী ফোরামের সংশ্লিষ্ট নেতারা জানিয়েছেন। যদিও আহ্বায়ক কমিটি গঠনের সময় ৯০ দিনের মধ্যে সম্মেলনের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠন করার কথা বলা হয়েছিল।

ফোরামের নেতারা জানিয়েছেন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের ২০১০ সালে একবার কমিটি গঠন করা হয়। সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া ওই কমিটির সভাপতি ও ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন মহাসচিব ও সানাউল্লাহ মিয়া সিনিয়র যুগ্ম মহাসচিব ছিলেন। এর দশ বছরের বেশি সময় পর ২০১৯ সাল পর্যন্ত এই কমিটি দায়িত্ব পালন করে। বর্তমানে ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া অসুস্থ, আর সানাউল্লাহ মিয়া ইন্তেকাল করেছেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews