তীব্র দাবদাহে জনজীবন অতিষ্ঠ। এসময় আমাদের নিজের শরীরের পাশাপাশি আশপাশের জিনিসেরও যত্ন নিতে হবে। বিশেষ করে গাড়ি,বাইক এবং ইলেকট্রনিক ডিভাইসগুলো। তীব্র তাপ প্রবাহে গাড়ির ইঞ্জিন গরম হয়ে বিস্ফোরণের মতো দুর্ঘটনা ঘটতে পারে।

গ্রীষ্মকাল এলে গাড়ির উপর বাড়তি যত্ন নেওয়া উচিত, বেশ কিছু পার্টস রয়েছে যেমন ব্যাটারি, টায়ার প্রেশার, এয়ার কন্ডিশনিং সিস্টেম, উইন্ডস্ক্রিন, ফ্লুইড লেভেল ইত্যাদি যাচাই করা উচিত। সঠিকভাবে যত্ন না নিলে গাড়ি আরও দ্রুত হিট হতে শুরু করে। যা যে কোনো সময় বড় দুর্ঘটনা ডেকে আনতে পারে। এক্ষেত্রে গরমে গাড়ি ঠান্ডা রাখা খুবই জরুরি। চলুন জেনে নেওয়া যাক এজন্য যা করতে হবে-

>> রুটিন মাফিক ইঞ্জিন অয়েল লেভেল যাচাই করুন এবং উন্নত মানের তেল ভরার চেষ্টা করুন। যাতে ইঞ্জিনের স্বাস্থ্য ঠিক থাকে। ইঞ্জিন যাতে কম হিট হয় সেরকম ইঞ্জিন অয়েল ব্যবহার করুন।

>> হুডের নিচে যে ব্যাটারি থাকে তা নিয়মিত যাচাই করুন। কারণ উচ্চ তাপমাত্রার ফলে সেই ব্যাটারি খারাপ হয়ে যেতে পারে। যার ফলে গাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে।

>> টায়ার প্রেশার যাচাই করা বাধ্যতামূলক। টায়ার একমাত্র পার্টস যা রাস্তার সংস্পর্শে আসে। গাড়ির টায়ারে হাওয়া বেশি থাকলে তা ঘর্ষণের ফলে ফেটে যেতে পারে।

>> এসি সার্ভিসিং করাতে পারেন, নিয়মিত ব্যবহারের ফলে সেখানে ধুলো জমে যায়। পাশাপাশি কুল্যান্টও লিক হতে পারে। তাই সার্ভিসিং করানো জরুরি।

>> কুল্যান্ট লেভেল কখনও কম রাখা উচিত নয়। যার ফলে গাড়ি ব্রেকডাউন করে যেতে পারে। রেডিয়েটর সার্ভিসিং ও কুল্যান্ট লেভেল ঠিক রাখুন। ওভারহিটিং কমাতে গাড়ির ফ্লুইড লেভেল যাচাই করুন।

>> ওভারহিটিং একাধিক কারণে হতে পারে। ঘন ঘন ব্রেক, ইঞ্জিনের উপর অতিরিক্ত চাপ তৈরি হওয়ার ফলেও গাড়ির তাপমাত্রা বেড়ে যেতে পারে। তাই এই বিষয়গুলো এড়িয়ে যেতে হবে।

>> নিয়মিত গাড়ি পরিষ্কার করুন এবং সার্ভইসিং করান। গাড়ির উইন্ডস্ক্রিন নিয়মিত পরিষ্কার করতে হবে। সূর্যের তাপে উইন্ডস্ক্রিন ঝাপসা দেখা গেলে দুর্ঘটনা হতে পারে।

>> গাড়ির কেবিন ঠান্ডা রাখা ভীষণ জরুরি। জানলা সামান্য খুলে রাখুন যাতে ভেন্টিলেশনে অসুবিধে না হয়। পাশাপাশি সরাসরি সূর্যের তাপের নীচে গাড়ি পার্ক করা উচিত নয়। যদি অনেকক্ষণ পার্ক করতে চান তাহলে কোনও ভাইসর লাগাতে পারেন যে কেবিন ঠান্ডা রাখবে।

সূত্র: দ্য ইকোনোমিকস টাইমস

কেএসকে/জিকেএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews