কোভিড-১৯–এর ছোবল থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে গত বছরের ১৭ মার্চ বাংলাদেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়। তখন বিশ্ববিদ্যালয়ের হলগুলোও ছেড়ে চলে যেতে হয় শিক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ থাকলেও নানা কারণে মাঝেমধ্যেই গণমাধ্যমের শিরোনাম হচ্ছে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো। বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আবারও উত্তপ্ত। এই বিশ্ববিদ্যালয়ের পাশের গেরুয়া গ্রামের বাসিন্দাদের সঙ্গে ১৯ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সংঘাতের পর এখনো উত্তপ্ত ক্যাম্পাস।

গেরুয়া গ্রামবাসী এবং শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ–মারামারিতে ৩৫ জন শিক্ষার্থী আহত হয় এবং পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের গেট ভেঙে অনেক শিক্ষার্থী হলে অবস্থান নেয়। শিক্ষার্থীদের ছয় দফা দাবির পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের ওপর হামলাকারী অজ্ঞাত ২৫০ জনের বিরুদ্ধে থানায় অভিযোগ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অন্যদিকে তালা ভেঙে প্রবেশ করে আবাসিক হলে থাকা শিক্ষার্থীদের বিরুদ্ধে আলটিমেটাম দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন, তাদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে (প্রথম আলো ২১ ফেব্রুয়ারি)। শিক্ষার্থীদের অন্যতম দাবি হলো, ক্যাম্পাসের ভেতর দিয়ে গেরুয়া গ্রামবাসীর চলাচল নিষিদ্ধ এবং এটির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সংযোগ গেটটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া। এটিকে শিক্ষার্থী বনাম গ্রামবাসীর লড়াই হিসেবে গণমাধ্যম হাজির করছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews