মূলত ‘ট্রাস্টেড কনট্যাক্টস” অ্যাপটির মাধ্যমে নিজ অবস্থান সম্পর্কে কাছের বন্ধু বা পরিবারের সদস্যদের জানাতে পারতেন ব্যবহারকারীরা। জানানোর পর তারাও ব্যবহারকারীর উপর দূর থেকে নজর রাখতে পারতেন, প্রয়োজনে তাকে খুঁজে বের করতে পারতেন।

কিন্তু গুগল অ্যাপটিকে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট উল্লেখ করেছে, এরই মধ্যে অ্যাপটিকে গুগল প্লে স্টোর ও অ্যাপ স্টোর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। ওয়েবসাইটে লিখে রাখা তথ্য অনুসারে, ডিসেম্বরের এক তারিখ থেকে অ্যাপটির সমর্থন পুরোপুরিভাবে বন্ধ হয়ে যাবে।

এরকম অ্যাপ বন্ধ করে দেওয়ার ঘটনা এবারই প্রথম নয়, এর আগে ‘গুগল ল্যাটিটিউড’ এবং ‘গুগল প্লাস লোকেশন শেয়ারিং’ নামের দুটি অ্যাপ বন্ধ করে দিয়েছিলো সার্চ জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি। ওই দুটি অ্যাপও অবস্থান ডেটা সম্পর্কিত সেবা দিতো।

সাম্প্রতিক বছরগুলোতে গুগল নিজেদের ম্যাপস অ্যাপেই সব ‘লোকেশন শেয়ারিং ফিচার’ সরিয়ে নিয়ে এসেছে। এনগ্যাজেট মন্তব্য করেছে, গোপনতা ও নিয়ন্ত্রণের দিক থেকে চিন্তা করলে ব্যাপারটিকে ভালো বলা যায়, কারণ নিয়মিত আপডেট পায় অ্যাপটি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews