সংসদে প্রতিমন্ত্রী

৪৮ বছরে বিদেশে কর্মসংস্থান এক কোটি ৬৩ লাখ বাংলাদেশির

কর্মসংস্থানের জন্য গত ৪৮ বছরে এক কোটি ৬৩ লাখের বেশি বাংলাদেশি বিদেশে গেছেন বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

বুধবার জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তরে আওয়ামী লীগের সদস্য শফিউল আলম চৌধুরীর লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। তিনি বলেন, ১৯৭৬ সাল থেকে ২০২৪ সালের মার্চ পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ কর্মী বৈদেশিক কর্মসংস্থানের জন্য গেছেন। তবে পাসপোর্টবিহীন কতজন বাংলাদেশি অবৈধভাবে বিভিন্ন দেশে রয়েছেন, এ-সংক্রান্ত কোনো তথ্য মন্ত্রণালয়ে নেই। 

স্বতন্ত্র সংসদ সদস্য আব্দুল্লাহ নাহিদ নিগারের প্রশ্নের জবাবে শফিকুর বলেন, সরকারের পদক্ষেপের ফলে করোনা-পরবর্তী বৈদেশিক শ্রমবাজার ঘুরে দাঁড়িয়েছে। ২০২২-২৩ অর্থবছরে বিদেশে পাঠানো কর্মীর সংখ্যা ১১ লাখ ২৬ হাজার ৬০ জন।

স্বতন্ত্র সংসদ সদস্য সাইফুল ইসলামের প্রশ্নের জবাবে তিনি জানান, ২০০৯-১০ অর্থবছর থেকে ২০২২-২৩ অর্থবছর পর্যন্ত বোয়েসেলের মাধ্যমে স্বল্প/বিনা খরচে ১ লাখ ২৭ হাজার ৫৫৭ জন কর্মী বিদেশে গেছেন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews