ভারতের উত্তরাখণ্ড রাজ্যের চামোলি জেলায় হিমবাহ ধসের দু'সপ্তাহ পার হলেও খোঁজ মেলেনি ১৩৬ জনের। নিখোঁজ ওই ব্যক্তিদের মৃত বলে ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছে প্রশাসনের একটি সূত্র।

সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া অন্যতম বড় ওই বিপর্যয়ে এখন পর্যন্ত ৬৮  জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় দুই সপ্তাহ আগে, হিমালয় অঞ্চলে হিমবাহ ধসের ফলে আলাকানন্দ এবং ধৌলিগঙ্গা নদীর তীরে তুষারপাত ও ব্যাপক বন্যার সৃষ্টি হয়। এ সময় আশেপাশের অঞ্চল থেকে কয়েক হাজার মানুষকে সরে যেতে বাধ্য করা হয়। ওই বিপর্যয়ে একটি জলবিদ্যুৎ কেন্দ্র এবং পাঁচটি ব্রিজ ভেসে গেছে। পাশাপাশি আরও একটি বিদ্যুৎ প্রকল্পের মারাত্মক ক্ষতি হয়েছে।

গত ৭ ফেব্রুয়ারি উত্তরাখণ্ডের ওই অঞ্চলে দুর্যোগটি আঘাত হানার পর থেকে দেশটির জাতীয় দুর্যোগ বিপর্যয় বাহিনী, সেনাবাহিনী, নৌ ও বিমানবাহিনী, আইটিবিপি, স্থানীয় পুলিশ এবং আধাসামরিক বাহিনী সংগঠিত হয়ে উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে। কিন্তু তারপরও নিখোঁজ ১৩৬ জনের সন্ধান পাওয়া যায়নি। প্রশাসনের পক্ষ থেকে নিখোঁজদের পরিবারের সদস্যদের ডিএনএ-র নমুনা পরীক্ষা করার জন্য বলা হয়েছে। পাশাপাশি নিখোঁজদের মৃত বলে ঘোষণা করার প্রক্রিয়াও শুরু হয়ে গেছে বলে দেশটির সরকারি একটি সূত্রে জানা গেছে। মৃতদের পরিবারকে রাজ্য সরকারের পক্ষ থেকে ৪ লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। এছাড়া কেন্দ্র থেকেও ২ লাখ টাকা দেওয়ার কথা রয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews