মহামারী করোনাভাইরাস বৈশ্বিক উন্নয়নকে ২০ বছর পিছিয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসি বলছে, কোভিড-১৯ করোনা মহামারির ধাক্কায় ত্রস্ত গোটা বিশ্ব। লক্ষ-লক্ষ মানুষ ব্যাপক বৈষম্য ও দারিদ্র্যের মুখোমুখি হয়েছেন। জাতিসংঘের মানুষের জীবন-জীবিকার মানন্নোয়নের জন্য যে লক্ষ্যমাত্রা স্থির করেছিল, তার ওপরে নেতিবাচক প্রভাব পড়েছে। মহামারির কারণে বিশ্বজুড়ে চরম দারিদ্রতা বৃদ্ধি পেয়েছে প্রায় ৭ শতাংশ। এছাড়া স্বাস্থ্য সুরক্ষায় অন্যান্য ভ্যাকসিন কর্মসূচি ১৯৯০ সালের পর সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। এই পরিস্থিতি বিশ্ব উন্নয়নকে ২০ বছর পিছিয়ে দিয়েছে।

বিজ্ঞাপন

বিল গেটস বিবিসিকে বলেন, শুধুমাত্র হার্ড ইমিউনিটি মহামারিকে ধ্বংস করতে পারবে না। তবে আগামী বছরের শুরুর দিকে কার্যকর ও নিরাপদ একটা করোনা ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলছেন, ভ্যাকসিন আসলে তা বিশ্বের গরিব দেশগুলোর জনগণের কাছেও সহজলভ্য হতে হবে।

ডিসেম্বরে চীন থেকে শুরু হওয়া করোনাভাইরাস ইতোমধ্যে সারা বিশ্বকে কাবু করে দিয়েছে। বিশ্বের ২ কোটি ৯৭ লাখ ২৯ হাজার ৯৯৩ জন করোনায় আক্রান্ত এবং মারা গেছে ৯ লাখ ৩৯ হাজার ১৯২ জন মানুষ।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews