ভারতে কৃষকদের ট্র্যাক্টর মিছিলের কর্মসূচিকে ঘিরে পরিস্থিতির ক্রমেই অবনতি হচ্ছে। এর মধ্যেই ট্র্যাক্টর উল্টে মৃত্যু হয়েছে এক কৃষকের। বিক্ষোভকারীদের অভিযোগ, পুলিশ গুলি চালানোর ফলে মৃত্যু হয়েছে ওই কৃষকের।

মঙ্গলবার দুপুরে মধ্য দিল্লিতে এ ঘটনা ঘটে। এখন পর্যন্ত ওই কৃষকের নাম-পরিচয় জানা যায়নি। খবর আনন্দবাজার, হিন্দুস্তান টাইমসের

ভারতীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, মঙ্গলবার দুপুরের মধ্য দিল্লির আইটিওতে বিক্ষোভকারী কৃষকদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধ শুরু হয়। ব্যারিকেড ভেঙে ইন্ডিয়া গেট এবং লালকেল্লার দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন কৃষকরা। পুলিশের গাড়ি ভাঙচুর করেন। ছোড়া হয় পাথর। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ।

তার মধ্যে মিন্টো রোডের কাছে ট্র্যাক্টর উল্টে এক  কৃষকের মৃত্যু হয়। ট্রাক্টরের নীচে তার দেহ চাপা পড়ে থাকতে দেখা যায়। যদিও বিক্ষোভকারীদের দাবি, ট্র্যাক্টর লক্ষ্য করে পুলিশ গুলি চালানোর ফলে ট্র্যাক্টর উল্টে মৃত্যু হয়েছে ওই কৃষকের।

এদিকে, আন্দোলনের মধ্যেই এক কৃষকের মৃত্যুর ঘটনায় আন্দোলনকারীদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে ব্যারিকেড ভেঙে লালকেল্লায় ঢুকে পড়েছেন তারা। সেখানকার স্তম্ভের মাথায় কৃষক সংগঠনের পতাকাও ঝুলিয়ে দিয়েছেন তারা। কেল্লার সামনের খুঁটি বেয়ে উঠে পতাকা টাঙিয়ে দিতে দেখা গেছে এক আন্দোলনকারীকে। এ নিয়ে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ চরমে উঠেছে।

কৃষকদের শান্তি বজায় রাখার অনুরোধ জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। টুইটারে তিনি লিখেছেন, হিংসা কখনও সমস্যার সমাধান করতে পারে না, আঘাত যেই পান, ক্ষতি গোটা দেশের। দেশের মঙ্গলের কথা ভেবে কৃষি আইন প্রত্যাহার করতে কেন্দ্রের প্রতিও তিনি আবেদন জানান। দিল্লি পুলিশের পক্ষ থেকেও আন্দোলকারীদের শান্তি বজায় রাখার বার্তা দেওয়া হয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews