ঢাকা: পেঁয়াজ রপ্তানি বন্ধের আদেশ প্রত্যাহার করতে ভারতকে অনুরোধ জানিয়েছে দিল্লির বাংলাদেশ হাইকমিশন।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) বিষয়টি জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি জানান, গত বছরের মতোই এবারো কোনো আগাম বার্তা না দিয়েই পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে ভারত।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, যখন নোটিশটি আমাদের নজরে আসে, আমাদের দূতাবাস দিল্লিতে সঙ্গে সঙ্গেই এটি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে টেকআপ করেছে। কারণ আমাদের মধ্যে অলিখিত কথাটি ছিল যে, ভারত অব্যাহতভাবে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি করবে এবং ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় যদি কোনো পরিবর্তন আনে তবে আগে আমাদের জানিয়ে দেবে। এই ধরনের বোঝাপড়ার মধ্যে আছে, এটা বন্ধু প্রতিম রাষ্ট্র হিসেবে।

তিনি বলেন, আমরা তাদের খুব দ্রুত সময়ের মধ্যে এই সিদ্ধান্তটি প্রত্যাহারের জন্য অনুরোধ জানিয়েছি। প্রত্যাশা করছি, এটার একটা ভালো ফলাফল পাবো।

এর আগে গত ১৪ সেপ্টেম্বর পূর্ব ঘোষণা ছাড়া বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে ভারত। ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার পর বাংলাদেশে একদিনেই পেঁয়াজের দাম এক তৃতীয়াংশ বেড়ে গেছে। সোমবার ঢাকার খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৬০ টাকা দরে বিক্রি হলেও মঙ্গলবার বিক্রি হয়েছে ৯০ থেকে ১০০ টাকা দরে।

** পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে সরকারের যত উদ্যোগ

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
এইচএমএস/এসআরএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews