ঢাকা: ব্যবহারকারীদের জন্য নিজেদের নীতিমালায় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে তাৎক্ষণিক বার্তা আদান প্রদানের জনপ্রিয় প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। তবে নতুন নিয়ম ব্যবহারকারীরা মেনে না নিলে তাদের আইডির পরিণতি কী হতো সেটা এতদিন অনিশ্চিত ছিল।

টেকক্রাঞ্চ বলছে, সম্প্রতি এ বিষয়ে হোয়াটস অ্যাপের দৃষ্টি আকর্ষণ করা হলে, এক ই-মেইল বার্তায় ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ নিজেদের অবস্থান পরিষ্কার করেছে।

হোয়াটসঅ্যাপ বলছে, যেসব ব্যবহারকারী আগামী ১৫ মে এর মধ্যে নতুন এ নিয়ম মেনে নেবেন না, তাদের আইডি শুরুতেই বন্ধ হয়ে যাবে না। তবে বেশ কিছু ফিচার তাদের জন্য সীমিত করে দেবে প্ল্যাটফর্মটি। পুরো বিষয়টি থাকছে এখানে:

১) শুরুর দিকেই হোয়াটসঅ্যাপ আইডি বা অ্যাকাউন্ট পুরোপুরি বন্ধ বা মুছে যাবে না।

২) ব্যবহারকারীরা ইনকামিং কল রিসিভ করতে পারবেন। এছাড়াও নোটিফিকেশন দেখতে পারবেন। তবে নিজেরা কোনো মেসেজ (বার্তা) পাঠাতে বা অন্যের পাঠানো বার্তা পড়তে পারবেন না।

৩) নিয়ম মেনে না নেওয়ার কারণে কোনো অ্যাকাউন্ট যদি একবার মুছে ফেলা হয়, সেটি আর ফেরত পাওয়া যাবে না।

৪) ব্যবহারকারীর সব মেসেজ বা বার্তা মুছে ফেলা হবে।

৫) ব্যবহারকারীর আইডি সব হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে বের করে দেওয়া হবে।

৬) অনেক ব্যবহারকারীই হোয়াটসঅ্যাপের ব্যাকআপ রাখেন। তবে আগে থেকে সংরক্ষণ করে রাখা ব্যাকআপও মুছে ফেলা হবে।

৭) তবে ব্যবহারকারীরা চাইলে আগামী ১৫ মে এর পূর্বে নিজেদের চ্যাটের যাবতীয় তথ্য ডাউনলোড করে রাখতে পারবেন।

৮) যেসব ব্যবহারকারীর আইডি সাময়িকভাবে স্থগিত আছে, তাদের ক্ষেত্রে নতুন নিয়মের এসব শর্তাবলী আগামী ১৫ মে এর পর থেকে কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২১
এসএইচএস/এফএম



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews