প্রচারক, বিশেষ করে যারা গণবক্তৃতার মাধ্যমে লোকজনকে খ্রীষ্টান ধর্মে আহ্বান জানান তাদেরকে ইভাঞ্জেলিস্ট বলা হয়। এই কাজটিই যারা টেলিভিশন বা ভিডিও'র মাধ্যমে করেন তারা টেলিভেঞ্জালিস্ট নামে পরিচিত।

জশুয়া তার ভিডিওগুলোতে অন্তত সাত বার সমকামীদের সারিয়ে তোলার কথা বলেছেন বলে অভিযোগ তুলেছে মানবাধিকার বিষয়ক এক সংগঠন। ফেইসবুকও প্রচারকের এক ভিডিও’ও মুছে দিয়েছে যেখানে দেখা যায় তিনি এক নারীকে চড় মারছেন ‘দুষ্ট আত্মা’কে ওই নারীর দেহ থেকে বের করে দেওয়ার জন্য।

প্রচারক জশুয়া বলছেন, তিনি ইউটিউবের কাছে আবেদন করবেন তার চ্যানেল ফেরত পাওয়ার জন্য। ওই চ্যানেলে তার প্রায় ১৮ লাখ গ্রাহক ছিল। গোটা আফ্রিকা মহাদেশে অন্যতম শীর্ষ প্রচারক জশুয়া। অনেক দেশের রাজনৈতিক নেতাও তার অনুসারী।

কে এই টিবি জসুয়া?

চার্চ অফ অল নেশনস নামে এক প্রার্থনাকেন্দ্রের প্রতিষ্ঠাতা টিবি জসুয়া নাইজেরিয়ার সবচেয়ে জনপ্রিয় টেলিভেঞ্জালিস্ট এবং সম্ভবত তিনি সবচেয়ে সাধারণ পোশাক পরা ধর্ম প্রচারক। তার সাপ্তাহিক বয়ান শুনতে হাজার হাজার মানুষ সমাবেত হন।

অন্য ধর্মপ্রচারকরা প্রায়ই তার পোশাকআসাক এবং রোগ নিরাময়ে ওঝা সাদৃশ প্রণালী নিয়ে ঠাট্টা করতেন। তার প্রচারাণলয় সর্ব রোগের চিকিৎসা দিতে পারে বলে দাবি করে। এর মধ্যে এইচআইভি/এইডস-ও আছে।

কেন নিষিদ্ধ হলো তার চ্যানেল?

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন ওপেনডেমোক্রেসি টিবি জসুয়ার অন্তত সাতটি ভিডিও’র বিষয়ে আপত্তি তোলে যেগুলো ২০১৬ থেকে ২০২০ সালের মধ্যে পোস্ট করা হয়েছিল। ওই ভিডিওগুলোতে জসুয়া সমকামীদের সারিয়ে তোলার কথা বলেছেন। 

ইউটিউবের এক প্রতিনিধি ওপেনডেমোক্রেসিকে জানিয়েছেন যে, ওই চ্যানেলটি বন্ধ করে দেওয়া হয়েছে কারণ ইউটিউবের নীতিমালায় আছে “কোনো ব্যক্তি বা গোষ্ঠীকে কোনো বিশেষ সংরক্ষিত দলের সদস্য বা তাদের জীবনযাপন প্রণালী বা যৌনাচারের কারণে অসুস্থ, মানসিক রোগী বা নিচু শ্রেণির বলে চিহ্নিত করা যাবে না।” 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews