শেষ মুহূর্তে চোট-টোট বাধা হয়ে না দাঁড়ালে একটি অর্জন নিশ্চিতভাবেই হয়ে যাচ্ছে ন্যাথান লায়নের। প্রবল সম্ভাবনা আছে আরেকটির। ভারতের বিপক্ষে ব্রিজবেন টেস্ট হতে যাচ্ছে লায়নের শততম টেস্ট। এই টেস্টে চার উইকেট পেলে তার নাম লেখা হয়ে যাবে চারশ উইকেট শিকারিদের অভিজাত তালিকায়। মাইলফলকের সামনে দাঁড়িয়ে দারুণ রোমাঞ্চিত এই অস্ট্রেলিয়ান অফ স্পিনার।
চলতি সিরিজে এখনও সেরাটা দেখা যায়নি লায়নের। বোলিং অবশ্য খারাপ করছেন না মোটেও। তবে উইকেট প্রাপ্তির দিক থেকে সফল হননি খুব একটা। ৩ টেস্টে তার শিকার ৬ উইকেট। এখন তার সামনে এক ম্যাচে দুই মাইলফলক অর্জনের হাতছানি।
শেন ওয়ার্নের অবসরের পর কয়েক বছর ধরে নির্ভরযোগ্য একজন স্পিনারের খোঁজে যখন হাপিত্যেশ করে ফিরছিল অস্ট্রেলিয়া, তখন এক পর্যায়ে দৃশপটে আবির্ভাব লায়নের। ন্যাথান হরিজ, বিউ ক্যাসন, জেসন ক্রেইজা, ব্রাইস ম্যাকগেইন, মাইকেল বিয়ার, ক্যামেরন হোয়াইট, জেভিয়ার ডোহার্টিরা ব্যর্থ হলেও লায়ন ক্রমে অর্জন করে নেন আস্থা। প্রথাগত অফ স্পিনের নান্দনিক প্রদর্শনীতেই নিজেকে প্রতিষ্ঠিত করেন ম্যাচ জেতানো বোলার হিসেবে।
সাফল্যের সেই পথচলায়ই এখন তিনি দারুণ দুটি মাইলফলকের সামনে। তার আগে ১০০ টেস্ট খেলার স্বাদ পেয়েছেন অস্ট্রেলিয়ার হয়ে ১২ জন। টেস্ট ইতিহাসে ৪০০ উইকেট আছে সব মিলিয়ে কেবল ১৫ জন বোলারের। অফ স্পিনে এই কীর্তি আছে কেবল মুত্তিয়া মুরালিধরন ও হরভজন সিংয়ের। অস্ট্রেলিয়ান অফ স্পিনারদের মধ্যে তিনিই হবেন প্রথম!
ব্রিজবেনে আগামীকাল ভোর থেকে শুরু লায়নের শততম টেস্ট।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews